রাশিয়ার সাথে শান্তি আলোচনা এখন আরো বাস্তবসম্মত : জেলেনস্কি

রাশিয়ার সাথে শান্তি আলোচনা নিয়ে আশার কথা শোনালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়ার সাথে শান্তি আলোচনা এখন অনেক বেশি বাস্তবসম্মত জায়গায় এসেছে। তবে আলোচনা সফল হতে এখনো কিছুটা সময় লাগবে।

গতকাল মঙ্গলবার (১৫ মার্চ) তার সর্বশেষ ফেইসবুক ভিডিও ভাষণে তিনি একথা বলেন।

জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে জয় পেতে গেলে ইউক্রেনের সব নাগরিককে কাজ করতে হবে। যে আলোচনাকারী দল রাশিয়ার সাথে এখন কথা বলছেন, তাদেরও কাজ করে যেতে হবে।

এই আলোচনা আজ বুধবারও (১৬ মার্চ) চলবে। আলোচনাকে এখন অনেক বেশি বাস্তবসম্মত বললেও জেলেনস্কি তার কোনো বিশদ ব্যাখ্যা দেননি।

রাশিয়া দাবি করেছে, ইউক্রেনকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে হবে, তারা ন্যাটোতে যোগ দেবে না। এছাড়া দনেৎস্ক, লুহানস্ক ও ক্রিমিয়াকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে হবে ন্যাটোকে।

জেলেনস্কি এর আগে জানিয়েছিলেন, তিনি আর ন্যাটোতে যোগ দিতে ইচ্ছুক নন।

ইউক্রেনের প্রতিনিধি পডোলিয়াক জানিয়েছেন, আলোচনার ক্ষেত্রে কিছু মৌলিক বিরোধ আছে। তবে সমঝোতার জন্য জায়গাও আছে।

জেলেনস্কি আজ মার্কিন কংগ্রেসেও ভিডিও ভাষণ দেবেন।  এই নিয়ে একমাসের মধ্যে মার্কিন কংগ্রেসে এটা হবে তার দ্বিতীয় ভাষণ। সেখানে জেলেনস্কি কী বলেন, তার দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব।

জেলেনস্কির ভাষণের পরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে ৮০ কোটি ডলারের অতিরিক্ত সাহায্যের কথা ঘোষণা করতে পারেন। হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, এই ঘোষণা হলে, এক সপ্তাহের মধ্যে ইউক্রেনকে একশ কোটি ডলারের সাহায্য দেয়ার কথা জানাবে যুক্তরাষ্ট্র।

এদিকে মার্কিন সিনেট রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সর্বসম্মতভাবে ‘যুদ্ধাপরাধী’ বলে ঘোষণা করেছে। বলা হয়েছে, পুতিন যে ইউক্রেন আক্রমণের সিদ্ধান্ত নিয়েছিলেন, তা নিয়ে হেগে ইন্টারন্যাশনাল ক্রিমিন্যাল কোর্টের তদন্ত করা উচিত। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //